বাংলা ভাষা আমার নিশ্চিন্দিপুর

Since today is the International Mother Language Day, we have published an article in the vernacular language – our mother tongue, BENGALI (one of the largest language communities in modern world) for which hundreds have laid down their lives. Our respect for all those bravehearts who in different corners of this world have fought for their mother tongues. Our unflinching support to those who are still worshipping their language as their MOTHER. 

 

বাংলা ভাষা আমার নিশ্চিন্দিপুর।

দুর্গার মৃত্যুর পর হরিহররা যখন নিশ্চিন্দিপুর গ্রাম ছেড়ে চলে যাচ্ছে সেই দৃশ্যটি মনে করা যাক। গরুর গাড়ির পেছনে বসে আছে অপু। অর্থাৎ তার গন্তব্য যেদিকে, তার উলটো দিকে মুখ করে। অত্যন্ত ব্যাঞ্জনাময় ও প্রতীকী এই ভঙ্গী। এই নিশ্চিন্দিপুরের নীলকুঠির মাঠে, প্রসন্ন গুরুমশাইয়ের পাঠশালয়, ছোট গোয়ালে-নাটাকাটা-নীল অপরাজিতা ফুলের বনে, গ্রামের প্রান্তের বুড়ো জামতলায় প্রোথিত রয়েছে তার শিকড়। অপুর চলার তো শেষ নেই, সারাজীবন বৃহত্তর পথে তাকে চলতে হবে, কিন্তু বারানসী, কোলকাতা যেখানেই সে গেছে, শিকড়কে সে ভোলেনি। আড়াই দশক বাদে অপু ফিরে আসবে নিশ্চিন্দিপুরে, ফিজি সামোয়া পাড়ি দেওয়ার আগে ছেলে কাজলকে সে রেখে যাবে নিশ্চিন্দিপুরে। ‘অপরাজিত’-র শেষে চিঠিতে বন্ধু প্রণবকে সে লিখবে, ‘জীবনে সর্বপ্রথম যেবার একা বিদেশে গেলাম পিসিমার বাড়ি সিদ্ধেশ্বরী কালীর পুজো দিতে… বড় হয়ে কত জায়গায় গেলুম…সে পাগলকরা আনন্দের স্বাদ আর পাইনি।’

বাংলা ভাষা আমার সেই নিশ্চিন্দিপুর। তার কাছে থেকে আমি দূরের গন্তব্যে চলে গেলেও আমার অভিমুখ বরাবর তার দিকে। তার কাছে ফিরে এলে যেমন পাগলকরা আনন্দের স্বাদ পাই, আর কিছুতে তা পাইনা। চেনা রাস্তায় একলা একলা তার সঙ্গে আমি হেঁটে যাই গন্তব্যহীন।

WhatsApp Image 2019-02-01 at 8.22.55 PM33
Bengali alphabets by Debanil Bhattacharya

 

আজ ভাষা দিবস। এই ভাষার জন্য ১৯৫২ সালে আজকের দিনে ঢাকার রাস্তায় মানুষ প্রাণ দিয়েছিলেন; আমরা তত নাই করি, যে ভাষাকে মা ব’লে ডাকছি, তার সামান্য সম্ভ্রম যাতে বজায় থাকে, তার চেষ্টাটুকুন যেন নিয়ত করতে পারি, একথাই সকলকে মনে করিয়ে দেওয়ার জন্য এই লেখা। মেহদি হাসান খান নামে ময়মনসিংহ মেডিকেল কলেজের এক ছাত্র ২০০৩ সালে সামান্য ভিসুয়াল বেসিক প্রোগ্রামের ভাষা দিয়ে ‘অভ্র’ কীবোর্ড তৈরির কাজ শুরু করেন। আজ সহজেই আমরা কম্পিউটারে বাংলা লিখে যেতে পারি পাতার পর পাতা। ‘অভ্র’-র কল্যাণে আজ ভাষা সত্যিই উন্মুক্ত। আজকের দিনে এও আমাদের কাছে এক পরম পাওয়া। 

যে উপন্যাসের কথা দিয়ে এই লেখার শুরু করেছি, সারা বিশ্বসাহিত্যে তেমন উপন্যাস দ্বিতীয়টি পাওয়া যাবে না। বাংলা ভাষার সাহিত্যসম্ভারের কথা নতুন করে বলা বাতুলতা।  ‘শিক্ষার হেরফের’ প্রবন্ধে আমার ঠাকুর দুঃখ করেছিলেন, ভাল ছেলেরা ‘বাংলায় চিঠি লেখেনা, বন্ধুদের সহিত সাক্ষাৎ হইলে যতটা পারে বাংলা হাতে রাখিয়া ব্যবহার করে এবং বাংলা গ্রন্থ অবজ্ঞাভরে অন্তঃপুরে নির্বাসিত করিয়া দেয়।’ আসুন সে অপবাদের বোঝা থেকে নিজেদের মুক্ত করি। সকলে বাংলা বই পড়ুন, পড়ান, যত ইঞ্চিই ছাতি হোক, বুক ফুলিয়ে বাড়িতে, কর্মক্ষেত্রে, রেস্তোরাঁয়, অপিসে, এয়ারপোর্টে, শপিং মলে, আড্ডায় বাংলায় কথা বলুন।

মনে রাখুন যে লা লা ল্যান্ডেই আপনি থাকুন না কেন, নিশ্চিন্দিপুরে কিন্তু আপনাকে ফিরতেই হবে কালক্রমে। 

 

Article by Indradeep Bhattacharyya

Title photograph by Subharanjan Paul

Advertisements

One thought on “বাংলা ভাষা আমার নিশ্চিন্দিপুর

Add yours

  1. Onyo bhasha boliye lokjoner modhyikhane, bhinbhashi bhindeshe, hothat nijer bhasha jokhon kaane ashe – nijer bhashay lekha kono boi porte porte jemon ototao thaor hoy na goppokhana kemon, lekhok ja bolche taate amar kolakuli shomorthon na hatahati apotti, shudhu pore choli bhashar bhelay bheshe – e amar bere otha belar hoihoi bikel, amar chirokele aatpoure baap, amar naarikata maa – buker doodher bash mukhe ento hoyei thake praaner shei kon kana golir jolshaghore.

    Liked by 1 person

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

Powered by WordPress.com.

Up ↑

%d bloggers like this: